এই ব্লগটি সন্ধান করুন

বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১

কবিতা প্রেম

 



কবিতা প্রেম---


কবিতার প্রেমে পড়েছিলাম সাতশত সত্তুর বছর আগেই, 

কিন্তু কবিতা আমায় প্রেম দিলো কই!


এক বিশাল আকাশ প্রেম নিয়ে গোলাপি রঙের শিমুল ফুলের মালা গেঁথেছিলাম কবিতাকে পড়াবো বলে,

কিন্তু কবিতা আমায় বুঝিয়ে দিলো শিমুল ফুলের মালা গলে পড়েনা কেউ। 

কবিতা শুধু শিমুল ফুলের মালাই দেখলো,

দেখলোনা মালার পিছনের আমার এক বিশাল আকাশ প্রেম।


একদিন খুব ইচ্ছে হলো কবিতাকে লিখবো,

কি লিখবো ভাবতে ভাবতে রাত পেড়িয়ে ভোর হয়ে গেলো, কিন্তু কবিতাকে লেখা হলোনা,

আর এদিকে কবিতাকে লিখনি বলে অভিমান করে সে চলে গেলো,

কিন্তু বুঝতেই চাইলোনা যে তাকে না লিখলেও আমার সারাটা ভাবনা জুড়েই সে ছিলো।


কবিতা খুব অভিমানী, 

আমি বিরহ পেলেই সে আমার কাছে আসে।

যখন হাসি খুশি আনন্দ বিরাজ করে আমার মস্তিষ্কে তখন সে অভিমান করে দূরে থাকে।

আমার বিরহ তার আগমন, আমার প্রশান্তি তার বিচ্ছেদ। 

আসলে আমার প্রশান্তি সহ্য হয়না কবিতার।

কবিতা শুধু প্রেম নিয়েই গেলো, কিন্তু আমায় দু দন্ড প্রেম দিলো কই!


কবিতারা আসলে এমনই হয়,

কবিতা যে কখনো সুখের বস্তু নয়।

যখন ভস্মীভূত হয় প্রেমিক আত্মা, 

তখনই জেগে উঠে কবিতার স্বত্বা।

প্রেমিকের হৃদয়ে যত রক্ত বন্যা বয়,

কবিতারা সে রক্ত শুষে ততো রিষ্ট পুষ্ট হয়।

কবিতায় যে হৃদয় পারে যত রক্ত দিতে,

পাঠকের মন ততো সে কবিতা নেয় জিতে।


কবিতারা আরও নিয়ে যায় একটা মানুষের

প্রেম, ভালোবাসা, আবেগ, অনুভূতি, মনের প্রশান্তি ও তার ভালো থাকা।

তারা শুধু দিতে পারে বিরহ,

স্মৃতি বিজারিত অতীত, ব্যর্থ কিছু স্বপ্ন ভঙ্গের কালো অধ্যায় আর উড়াতে পারে ভাঙা চোরা হৃদয় গৃহস্থালির পোড়া কিছু ছাই।


🖋️ লতিফুর রহমান পলাশ



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন