এই ব্লগটি সন্ধান করুন

শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১

অভিশপ্ত রাত




 অভিশপ্ত রাত---


এই রাত সেই রাত, কেটে যায় কতো রাত।

এই ভাবে বলে দেওয়াটা কত সহজ তাইনা! 


কিন্তু তুমি কি জানো প্রিয়ংবদা,

এই একেকটা রাত কতটা দীর্ঘ ?

যতটা দীর্ঘতম দূরত্ব আসমান আর জমিনের। 

যতটা দীর্ঘতম দূরত্ব তোমার আর আমার হৃদয়ের।


জমিনের কেউ যেমন দূরত্বের কারণে আসমান ছুঁতে পারেনা,

ঠিক তেমনি আমার হৃদয়ও তোমার হৃদয় ছুঁতে পারেনা।

আর এদের মতো করে আমার রাত গুলোও ঘুম ছুঁতে পারেনা।

রাত আর আমার দুচোখের ঘুমের যে যোজন যোজন দূরত্ব। 


রাত, গভীর কালো রাত।

এই রাত গুলোই চোখ বন্ধ করলে মনে করিয়ে দেয় কতটা ক্ষতি আর ক্ষত নিয়ে আজও বেঁচে আছি।

নিমিষেই তখন পথ হারিয়ে ফেলে আমার দুচোখের ঘুম।

বেদনার রোষানলে পুড়তে থাকে ক্ষত-বিক্ষত আহত হৃদয়। 

এই অনল জ্বলতেই থাকে জ্বলতেই থাকে।

দিনের আলোর ব্যস্ততায় যদিও কিছুটা সময় বিরাম নেয় এই অনল,

পরক্ষণেই আবার পূর্ণ শক্তি সঞ্চয় করে

অপেক্ষায় থাকে আরও একটি রাতের।

এভাবেই রাতের পর রাত চলছে আমার

হৃদয় পুড়ানোর খেলা।


বলতে পারো প্রিয়ংবদা, 

এভাবে আর কতো রাত আমার হৃদয় পোড়ালে তোমার হৃদয় হবে সিক্ত ? 

কতো সহস্র আঘাতের পর তুমি হবে ক্লান্ত আর তিক্ত ?


আচ্ছা তোমার কাছে রাত মানে কি ?

আমার তো খুব ইচ্ছে করে আমার রাত গুলো হবে,

নির্মল ঘুম আর ঘুমের ঘোরে মিষ্টি সুখের স্বপ্ন।

সুন্দর একটা রাতের পর আবার পরিশুদ্ধ একটা সকাল।

এইটুকু আশা তো মানুষ হিসেবে থাকতেই পারে।

কিন্তু এই পোঁড়া কপালে শেষ কবে এমন রাত পাড়ি দিয়েছি সেটা ভুলেই গেছি।

যদি জানতাম আমার রাতগুলো এমন নিকষকালো আঁধারে হারিয়ে যাবে তাহলে ঐ তারিখ টা স্মৃতিতে গেঁথে নিতাম আমৃত্যু।


🖋️ লতিফুর রহমান পলাশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন