এই ব্লগটি সন্ধান করুন

রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২

মন সংকোচ




"মন সংকোচ"


কতখানি বিভোর এ মন, 

কে রাখে তার খবর!

বুকের মাঝে যে গোরস্থান, 

সেথা খুঁড়েছি শত কবর।


সে গোরস্তানে শত স্বপ্ন আমার 

করবো আমি দাফন,

দুঃখ আমার স্বপ্ন গুলোর 

হবে সাদা কাফন।


জীবন যুদ্ধে পরাজিত আমি 

হয়েছি শত শতবার,

দুঃখের অনলে পুড়ে এ মন 

হয়েছে ছারখার।


স্বপ্ন পূরণ করবো বলে 

গিয়েছি সবার দ্বারে,

সবাই কি আর কথা দিয়ে 

কথা রাখতে পারে!


জীবন বড় কঠিন জিনিস 

বুঝিনি তা আগে,

বুঝেও এখন হয়না যে লাভ, 

কষ্ট বুকে লাগে।


কতো কতো বার ঠকেছি আমি 

মানুষ বিশ্বাস করে,

তাইতো আজ বিশ্বাস আমার 

গিয়েছে সব মরে।


ভালোবাসতে এখন আমার 

লাগে যে বড় ভয়,

পোড়া মনটায় আবার যদি

ব্যথা পেতে হয়!


একা আছি, ভালো আছি, 

নিঃসঙ্গ মানব আমি,

নিজেই আজ নিজের কাছে 

অনেক অনেক দামি।


স্বপ্ন নেই, সুখ নেই, 

নেই কোন চাওয়া পাওয়া,

দুনিয়াবি ঝামেলা আর 

দেয়না আমায় ধাওয়া। 


নাম মাত্র মানুষ আমি, 

আসলে এক জড়,

বড় বড় দুঃখও আজ

হয়না মনে বড়।


যতদিন থাকবো বেঁচে

সুখের এই ধরায়,

ভুল করেও হাঁটব না আর

প্রেম বাজারের পাড়ায়। 


✍️ লতিফুর রহমান পলাশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন